এসিড মাইন ড্রেইন, দুর্ভাগ্যজনক হলেও সত্য

দেখে ফটোশপ মনে হলেও চিত্রটা দুর্ভাগ্যবশত সত্য। ছবিটা আমেরিকার পেনসিলভানিয়ার ক্লিয়ারফীল্ড কাউন্টি থেকে তোলা।

10348461_731592010235179_5873931966199711234_n

অ্যাসিড খনি নিষ্কাশনের (AMD = Acid Mine Drainage) কারণে, ছবিতে এই অদ্ভুত কমলা রঙ দেখা যাচ্ছে। সালফার-সমৃদ্ধ উপাদানের ওপর দিয়ে যখন পানি বয়ে যায়, তখন এই ধরনের অ্যাসিড দ্রবণ তৈরি হয়। পরিত্যাক্ত কয়লা খনি থেকে এবং সক্রিয় খনিতে কাজ করার সময় এই ব্যাপারটা ঘটে থাকে।

এএমডি এর ফলে পাইরাইট (এক ধরনের আয়রন সালফাইড) নির্গত হয়, বাতাস ও পানির সাথে বিক্রিয়া করে সালফিউরিক এসিড গঠন করে, এবং লোহাকে দ্রবীভূত করে। আর দ্রবীভূত লোহার কারণেই এই বিবর্ণতা তৈরি হয়। এই অ্যাসিডের প্রবাহ, তার যাত্রাপথে অন্যান্য ভারী ধাতুও (যেমন – সীসা, তামা, আর পারদও) দ্রবীভূত করে। ফলাফল হিসেবে, সীসা ভূপৃষ্ঠের এবং ভূগর্ভস্থ পানি দুটোকেই দূষিত করতে পারে।

পানযোগ্য পানির ওপর সম্ভাব্য প্রভাবের পাশাপাশি মাছ, পশু, এবং গাছের ওপরেও গুরুতর প্রভাব ফেলতে পারে এএমডি। অনেক নালার pH চার বা তার চেয়েও কম হয়ে গেছে, ব্যাটারী এসিডের পিএইচ এমন হয়। উদাহরণস্বরুপ, এএমডি কীভাবে নিউ মেক্সিকোর ৮ মাইল বিস্তূত জলাভূমিকে প্রভাবিত করেছে, দেখতে হলে USGS এর ওয়েবসাইট ঘুরে আসুন।

তো, আমরা জানলাম যে, এএমডি মানুষ এবং প্রাণীকে আক্রান্ত করতে পারে.। কিন্ত তারচেয়েও খারাপ খবর আছে। এটার প্রভাব সুদূরপ্রসারী। এসিড মাইন ড্রেনেইজ কে চিরস্থায়ী দূষণ হিসাবে বর্ণনা করা যেতে পারে। খনির কাজ শেষ হওয়ার পরেও অনির্দিষ্ট কাল পর্যন্ত এই দূষণ চলতে পারে। উদাহরণ হিসাবে কর্মকর্তারা নির্ধারণ করেছেন যে, মন্টানার গোল্ডেন সানলাইট খনির অ্যাসিড নিষ্কাশন হাজার হাজার বছর ধরে চলতে থাকবে।

অ্যাসিড মাইন ড্রেনেজ এর দূষণ কমানো যেতে পারে, কিন্তু তাতে খরচ হবে ব্যাপক। সম্প্রতি কলোরাডোর সামিটভিল খনি থেকে নিষ্কাশিত অম্ল (যা Alamosa নদীর ১৭ মাইল এলাকার সকল প্রাণ/জীববৈচিত্র্য ধ্বংস করে ফেলেছে), সেটার চিকিৎসা করা হচ্ছে। সেই চিকিত্সার খরচ দিনে ৩০,০০০ ডলার, বছরে ১০,৯৫০,০০০ ডলার। সবসময়ের মতই, প্রতিরোধ চিকিত্সার চেয়ে বেশী উত্তম; এবং অবশ্যই সস্তা।

Reference:
Original post – from The Earth Story
Translation – Mohammad Ullah
অ্যাসিড খনি নিষ্কাশনের আরও উদাহরণের জন্য – USGS.

Comments

বিজ্ঞানযাত্রা

বিজ্ঞানযাত্রা

বিজ্ঞানযাত্রা কর্তৃপক্ষ।

আপনার আরো পছন্দ হতে পারে...

0 0 vote
Article Rating
Subscribe
জানান আমাকে যখন আসবে -
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x