পৃথিবীতে প্রাণীরা এসেছে অনেক দেরিতে!

TOP DEPOSIT

বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে পৃথিবীতে প্রাণীর আবির্ভাব বা জীবদের থেকে প্রাণীর বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঘটনা ঘটে মোটামুটি ৬০০ মিলিয়ন বছর পূর্বে। আমরা উদ্ভিদ ও প্রাণীর পার্থক্য জানি। প্রাণীরা অক্সিজেনের উপর নির্ভরশীল। আর তাই স্বভাবতই হঠাৎ করে এরকম অক্সিজেন নির্ভরশীল জীবের আবির্ভাব হবার কারণ হিসেবে মনে করা হচ্ছিল সেসময় অক্সিজেন এর যথেষ্ট প্রাচুর্য থাকাকে। অর্থাৎ সেসময় প্রাণীর বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় অক্সিজেনের প্রাচুর্যকেই প্রাণীর আবির্ভাবের একটি বড় কারণ বলে ধরা হয়েছিল। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণা আমাদের এই ধারণাটিকে ভেঙ্গে চুরমার করে দিল। এটা বলছে প্রাণীর টিকে থাকার জন্য যেটুকু অক্সিজেন দরকার সেটুকু অক্সিজেন ১.৪ বিলিয়ন বছর পূর্বেই পৃথিবীতে চলে এসেছিল! অবাক ব্যাপার! তাহলে পৃথিবীতে প্রাণীদের আবির্ভাব এর জন্য এত দেরি হল কেন?

২.৩ বিলিয়ন বছরের পূর্বে পৃথিবীতে অক্সিজেনের পরিমাণ ছিল আজকের দিনে পৃথিবীতে থাকা অক্সিজেনের ০.০০১ শতাংশ বা এক হাজার ভাগের ভাগ। আর সেই অক্সিজেনই আজ থেকে ৫৫০ মিলিয়ন বছর পূর্বে বর্তমান অক্সিজেনের পরিমাণের ২০ শতাংশের বেশি বা ৫ ভাগের এক ভাগের বেশি হয়ে গিয়েছিল। বড় বড় প্রাণীদের জন্য এই অক্সিজেনের পরিমাণ যথেষ্ট। কিন্তু এই ২.৩ বিলিয়ন থেকে ৫৫০ মিলিয়ন সময়ের মধ্যে কি হয়েছিল তা এখনও কিছুটা রহস্যে ঘেরা। তবে গবেষণা বলছে সামুদ্রিক স্পঞ্জের মত প্রাথমিক প্রাণীদের টিকে থাকার জন্য বর্তমান পৃথিবীর অক্সিজেনের ১ শতাংশ বা তার চেয়ে কম পরিমাণ অক্সিজেনই যথেষ্ট।

কিছু গবেষক মনে করতেন নিওপ্রোটারোজইক যুগে (১ বিলিয়ন থেকে ৫৪২ মিলিয়ন বছর পূর্বের মধ্যে) অক্সিজেনের মাত্রা পৃথিবীতে যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পায়। আর তাই এই সময়েই প্রাণীর আবির্ভাব ঘটে।

যাই হোক, বিষয়টি অনুসন্ধান করার জন্য চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশন এর Shuichang Zhang এবং ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্কের Donald Canfield এর নেতৃত্বে একটি দল উত্তর চীনের জিয়ামালিং ফরমেশন থেকে নেয়া ১.৪ বিলিয়ন বছর পূর্বের পলিমাটিতে থাকা ধাতুর রাসায়নিক বিশ্লেষণ করেন। এই নমুনাটা সর্বনিম্ন অক্সিজেন এর এলাকা বা Oxygen minimum zone-এ চাপা পড়ে ছিলো। এরপর তারা সেখানে অক্সিজেন চক্র চালু করেন।

এই গবেষণাটির ফলে বিজ্ঞানীগণ যা পেলেন তা সম্পূর্ণ অপ্রত্যাশিত ছিল। দেখা গেল ১.৪ বিলিয়ন বছর পূর্বে অক্সিজেনের পরিমাণ ১ শতাংশ নয়, বরং ৩.৮ শতাংশ অব্দি উঠে গিয়েছিল! অর্থাৎ ৬০০ মিলিয়ন বছর বছর পূর্বে যেরকম টিকে থাকা প্রাণীদের জন্য প্রয়োজনীয় অক্সিজেনের চেয়ে অনেক বেশি পরিমাণ অক্সিজেনই ১.৪ বিলিয়ন বছর পূর্বে পৃথিবীতে উপস্থিত ছিল! গবেষণাটি Proceedings of the National Academy of Sciences জার্নালে প্রকাশিত হয়েছে। তাহলে এত অক্সিজেন এর মজুদ সত্ত্বেও পৃথিবীতে প্রাণীর আবির্ভাব এত দেরিতে কেন? গবেষণাটির যুগ্ম-লেখক Emma Hammarlund উত্তরে বললেন, “জীবদের থেকে প্রাণীদের এভাবে হঠাৎ বিচ্ছিন্ন হয়ে যাওয়া সম্ভবত শুধু অক্সিজেন নয়, বরং আরও কিছু উপাদানের ফলাফল। আর সম্ভবত আমরা আগে যেমনটা ভেবেছিলাম প্রাণীর উদ্ভবের সাথে অক্সিজেনের বৃদ্ধি তেমনভাবে জড়িত নয়।”

তো আসল কারণ বা কারণগুলো যাই হোক না কেন, একটা প্রশ্ন যখন উঠেছে তখন এর উত্তর খুঁজে না পাওয়া পর্যন্ত গবেষকদের চোখে ঘুম যে থাকবে না তা আমরা হলফ করে বলতে পারি। আর আমরাও অপেক্ষা করতে থাকি নতুন ব্যাখ্যাটি শোনার জন্য।

সূত্র –
http://www.pnas.org/content/early/2016/01/02/1523449113

Comments

আপনার আরো পছন্দ হতে পারে...

মন্তব্য বা প্রতিক্রিয়া জানান

সবার আগে মন্তব্য করুন!

জানান আমাকে যখন আসবে -
avatar
wpDiscuz