আঙ্গুল ফোটালে আসলে কী হয়?

01. Science

১৯৮০ এর দিকে একটা ব্রিটিশ কমেডি টিভি সিরিজ ছিলো, Mind Your Language. ওখানে বিভিন্ন দেশ থেকে আগত লোকজন ইংরেজি শিখতো। একদিন ক্লাসরুমে টেলিভিশন এর ভালো-খারাপ দিকগুলো নিয়ে কথা হচ্ছিলো। একজন বললো, টেলিভিশন চোখের জন্য খুব খারাপ। তখন স্প্যানিশ ভদ্রলোক হৈ হৈ করে বলে উঠলেন, পায়ের জন্যও খুব খারাপ, টেলিভিশনের জন্য নাকি ওর ভাইয়ের পা খারাপ হয়ে গেছে। কীভাবে জিজ্ঞেস করাতে সে বললো, ” টেলিভিশনটা সে তার পায়ের ওপর ফেলে দিয়েছিলো।”

হ্যাঁ, একটা উপায়ে আঙ্গুল ফুটানো আপনার জন্য ক্ষতিকর হতে পারে। সেটা হচ্ছে কেউ যদি বিরক্ত হয়ে দু’ঘা বসিয়ে দেয়! হা হা হা……

আঙ্গুল ফুটালে, বসা থেকে উঠতে গেলে হাঁটুতে যে শব্দ হয়, সেগুলো হচ্ছে ওখান থেকে গ্যাসের বুদবুদ বেরিয়ে যাওয়ার শব্দ। চুইংগাম ফুলিয়ে ফুটানোর সময় যেমন হয়, তেমন আর কী! ঐ বুদবুদ বেরিয়ে গেলে কী সমস্যা? বেশ, কিছুই না! কিছুক্ষণ (প্রায় ২০ মিনিট) পরে ওখানে আবার বুদবুদ জমে।

Donald L. Unger নামে এক গবেষক এই ধারণা প্রমাণের জন্য ৬০ বছর ধরে এক হাতের আঙ্গুল বেশ নিয়মিত ভাবেই ফুটিয়ে গেছেন। আর অন্য হাতের আঙ্গুল থেকে কোনো ঠুসঠাস শব্দ বের করেননি। ৬০ বছর পরেও ওনার দুই হাতের মধ্যে আর্থরাইটিস-জনিত কোনো পার্থক্য পাননি।

আরো জানতে হলে এই ভিডিওটা দেখতে পারেন –

Enjoy!

Comments

ফরহাদ হোসেন মাসুম

ফরহাদ হোসেন মাসুম

বিজ্ঞান একটা অন্বেষণ, সত্যের। বিজ্ঞান এক ধরনের চর্চা, সততার। বিজ্ঞান একটা শপথ, না জেনেই কিছু না বলার। সেই অন্বেষণ, চর্চা, আর শপথ মনে রাখতে চাই সবসময়।

আপনার আরো পছন্দ হতে পারে...

0 0 votes
Article Rating
Subscribe
জানান আমাকে যখন আসবে -
guest
2 Comments
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন সর্বোচ্চ ভোটপ্রাপ্ত
Inline Feedbacks
View all comments
এস এম ফরহাদ
5 বছর পূর্বে

এই সাথে আঙুল কিভাবে কি জন্য ফোটে সেটাও জানা দরকার?

Nishu
Nishu
5 বছর পূর্বে

একটা বদ অভ্যাসে পরিনত হয়েছে আঙুল ফুটানো

2
0
Would love your thoughts, please comment.x
()
x