ইন্দোনেশিয়ার Sulawesi দ্বীপে মিললো প্রাচীন মনুষ্য প্রজাতির খোঁজ

TOP TOOLS

ইন্দোনেশিয়ার Sulawesi দ্বীপে ১১৮,০০০ বছর পুরোনো পাথরের কিছু সরঞ্জাম পাওয়া গেছে। এগুলো দেখে বোঝা যাচ্ছে যে এই দ্বীপে মানুষ প্রবেশ করার আনেক যুগ আগেই কোনো প্রাচীন মনুষ্য প্রজাতি বাস করতো যা আমাদের প্রজাতি অর্থাৎ আধুনিক মানুষ থেকে আলাদা। এরা ঠিক কারা তা এখনও জানা যায়নি। অনুসন্ধানটি Nature সাময়িকীতে প্রকাশিত হয়েছে, অনলাইনে পাওয়া যাচ্ছে ২০১৬ এর ১৩ই জানুয়ারি থেকে।

প্রায় এক মিলিয়ন বছর আগে হোমিনিনদের একটি গ্রুপ (আমাদের বিলুপ্ত পূর্বপুরুষ) ইন্দোনেশিয়ার Flores দ্বীপে বসবাস স্থাপন করেছিলো। এরপর প্রায় ৫০,০০০ বছর পূর্বে হোমো সেপিয়েন্সরা অস্ট্রেলিয়া ও পাপুয়ার এলাকা নিয়ে গঠিত সাহুল অঞ্চলের দিকে যায়। সাহুল আর কন্টিনেন্টাল এলাকার মাঝের বিশাল জায়গার মধ্যে সবচেয়ে বড় ও প্রাচীন দ্বীপটি হল Sulawesi দ্বীপ। উপরে বর্ণিত দুটি প্রজাতির ছড়িয়ে পড়ার ঘটনা সম্পর্কে জানার জন্য এই দ্বীপটি তাই খুবই গুরুত্বপূর্ণ। পূর্বে এই দ্বীপের লাইমস্টোন গুহার ভেতরের শিলাচিত্র দেখে জানা গিয়েছিল যে এই দ্বীপে ৪৫,০০০ বছর পূর্বে মানুষ বাস করতো।

এছাড়া এই দ্বীপের দক্ষিণ পশ্চিমে অঞ্চলে খোঁড়াখুঁড়ি করে একটি নতুন অঞ্চল পাওয়া গেছে যেখানে অনেক পাথরের হাতিয়ার ও ফসিল দাঁত পাওয়া যায়। ফসিল দাঁতগুলো ম্যামথের মত দেখতে Stegodon, শুকরের মত দেখতে Celebochoerus, ও মহিষের মত দেখতে Bubalus depressicornis এর দাঁত ছিল।

Talepu অঞ্চলে গভীর পরিখা খনন করে সিলিকেটেড লাইমস্টোন পাথর দিয়ে তৈরি করা ৫.১ ইঞ্চি আর্টিফ্যাক্ট পাওয়া যায়। এগুলোর বেশির ভাগই শক্ত হাতুড়ি ব্যবহার করে চূর্ণ করা হয়েছিল লেজার ও ইউরেনিয়াম সিরিজ ডেটিং করে জানা যায় যে ফসিলগুলো ২০০,০০০ থেকে ৭৮০,০০০ বছর আগের আর পাথরের হাতিয়ারগুলো ১১৮,০০০ থেকে ১৯৪,০০০ বছর আগের। এর অর্থ হল এখানে আমাদের প্রজাতি বা সেপিয়েন্সরা আসার পূর্বে অন্য কোনো মনুষ্য প্রজাতি এসেছিলো।

অনেক গবেষকই ভেবেছিলেন যে এই দ্বীপে মানুষই প্রথমে আসে। কিন্তু এখন দেখা যাচ্ছে এখানে দীর্ঘদিন ধরে কোন প্রাচীন হোমিনিন ছিল। কিন্তু এই প্লাইস্টোসিন যুগের মানুষদের কোনো জীবাশ্ম না পাওয়া গেলে এই প্রজাতিটির পূর্বপুরুষদের উৎস সম্পর্কে জানা যাচ্ছে না। এখন এই দ্বীপে বসতকারী ঠিক কারা ছিলো, এটা নিয়ে ৩টি প্রজাতির কথা ভাবা হচ্ছে। সম্ভাব্য প্রজাতিগুলো হলো Flores এর Homo floresiensis, Java এর Homo erectus, এবং রহস্যময় দেনিসোভানরা।

তবে বিজ্ঞানী Van Den Bergh মনে করছেন, এদের হোমো ইরেকটাস হবার সম্ভাবনাই বেশি। দলটি ভাবছে এদের অরিজিন বোর্নিও থেকে পশ্চিম দিকে আর ফিলিপাইন থেকে উত্তরের দিকে। যদি তাই হয় অন্যান্য দ্বীপগুলোতে অনুসন্ধান করে হয়তো এদের সম্পর্কে না জানা অনেক তথ্য উদঘাটন করা সম্ভব।

MAP_3

Comments

আপনার আরো পছন্দ হতে পারে...

মন্তব্য বা প্রতিক্রিয়া জানান

সবার আগে মন্তব্য করুন!

জানান আমাকে যখন আসবে -
avatar
wpDiscuz