জন ন্যাশের সংক্ষিপ্ত জীবনী

01. Science

অস্কার পাওয়া মুভি A Beautiful Mind এর মাধ্যমে সাধারণ মানুষ এই গণিতবিদ এবং অর্থনীতিবিদের কথা জেনেছে। আর বিজ্ঞানে আগ্রহী মহলে ওনাকে সবাই চেনে ১৯৯৪ সাল থেকেই, যখন উনি অর্থনীতিতে নোবেল পুরষ্কার পেলেন। আর এ বছরেই তিনি Abel Prize পেলেন আরেকটি অসাধারণ আবিষ্কারের কারণ – বক্ররেখার আংশিক ব্যবকলন সমীকরণ (nonlinear partial differential equation) এর জন্য। তার দেয়া থিওরিগুলো শুধু গণিতে আর অর্থনীতিতে নয়, বিবর্তনবাদ, কৃত্রিম বুদ্ধিমত্তা, একাউন্টিং, রাজনীতিসহ আরো অনেক ক্ষেত্রেই ব্যবহার করা হয়।

কার্নেগী মেলন ইউনিভার্সিটি থেকে প্রথমে কেমিক্যাল ইনজিনিয়ারিং, পরে পাল্টে কেমিস্ট্রি, এবং শেষ পর্যন্ত গণিতে এসে তরী ভিড়িয়েছিলেন এই ভদ্রলোক। অবশেষে অনার্স-মাস্টার্স করার পর গেলেন প্রিন্সটন ইউনিভার্সিটিতে পিএইচডি করতে। তার পিএইচডি থিসিস ছিলো মাত্র ২৮ পৃষ্ঠার। জীবনের শেষ দিকে এখানেই শিক্ষকতা করতেন তিনি।

১৯৫৯ এর দিকে তার স্কিজোফ্রেনিয়া ধরা পড়ে। তখন অনেকগুলো বছর তাকে মানসিক হাসপাতালে থাকতে হয়। ১৯৭০ এর পর তার অবস্থা আস্তে আস্তে উন্নত হতে থাকে। ১৯৭৫ এর দিকে তিনি আবার একাডেমিক কাজকর্মে ফিরে আসেন। ১৯৭৮ সালেই পেয়ে যান জন ভন নিউম্যান থিওরি পুরষ্কার। আর ১৯৯৪ সালে নোবেল প্রাইজ। অসুস্থতার সাথে তার কষ্টকর যুদ্ধ এবং সেরে ওঠা নিয়ে লেখিকা সিলভিয়া নাসার একটা বই লিখেছিলেন, A Beautiful Mind. সেখান থেকেই মুভির চিত্রনাট্য রচনা করা হয়।

Russell Crowe in A Beautiful Mind
রাসেল ক্রো, যিনি জন ন্যাশ এর চরিত্রে চলচ্চিত্রটিতে অভিনয় করেছিলেন, তিনি টুইট করেছেন, //Stunned…my heart goes out to John & Alicia & family. An amazing partnership. Beautiful minds, beautiful hearts.//

john-nash-beautiful-genius-dvd-cover-art

১৯২৮ সালের ১৩ই জুন জন্ম নেয়া এই ব্যক্তিটি ২০১৫ সালের ২৩শে মে সস্ত্রীক মারা যান, দুর্ঘটনার কবলে পড়ে। পুলিশ জানিয়েছে, আমেরিকার নিউ জার্সিতে তাদের ট্যাক্সি ড্রাইভার গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে রাস্তার রেলিং-এর সাথে সংঘর্ষের ফলে তারা মারা যান।

Comments

ফরহাদ হোসেন মাসুম

ফরহাদ হোসেন মাসুম

বিজ্ঞান একটা অন্বেষণ, সত্যের। বিজ্ঞান এক ধরনের চর্চা, সততার। বিজ্ঞান একটা শপথ, না জেনেই কিছু না বলার। সেই অন্বেষণ, চর্চা, আর শপথ মনে রাখতে চাই সবসময়।

আপনার আরো পছন্দ হতে পারে...

মন্তব্য বা প্রতিক্রিয়া জানান

1 মন্তব্য on "জন ন্যাশের সংক্ষিপ্ত জীবনী"

জানান আমাকে যখন আসবে -
avatar
সাজান:   সবচেয়ে নতুন | সবচেয়ে পুরাতন | সর্বোচ্চ ভোটপ্রাপ্ত
সিপন মিয়া
অতিথি

হুম… আরও লেখা চাই।

wpDiscuz