মে মাসের লেক মিশিগান

মে মাসের প্রথম সপ্তাহের দিকে লেক মিশিগানের পানি এতটাই স্বচ্ছ থাকে যে এর সমস্ত গোপন সৌন্দর্য খোলা আকাশের নিচে অনাবৃত অবস্থায় দেখা যায়। ঠিক এতটাই পরিষ্কার!

4

The Rising Sun, ছবি – US Coast Guard Air Station Traverse City

 গত সপ্তাহে ইউ.এস কোস্ট গার্ডের সদস্যরা প্লেনে করে পুরো লেক এরিয়ায় ডুবে থাকা জাহাজগুলোর বিস্ময়কর সুন্দর কিছু ছবি সংগ্রহ করেছেন। জাহাজগুলোর কোনো কোনোটি প্রায় ১০০ বছরের পুরোনো!

শীতের বরফ গলে যাবার এই স্বল্প সময়টাতে লেকের পানি সাধারণত পরিষ্কারই থাকে। কিন্তু তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে এবং কৃষিবর্জ্য ধুয়ে এসে যখন লেকের পানিতে জমতে শুরু করবে তখন, শৈবাল দ্রুত বংশবিস্তারের মাধ্যমে লেকের তল প্রায় ভরে ফেলবে এবং লেকের এই স্বচ্ছ সৌন্দর্যকে আবার অদৃশ্য করে দেবে।

নয়নাভিরাম নীল জল যতই আকর্ষণীয় লাগুক, বোকা হওয়া চলবে না! পানির তাপমাত্রা এখন ও কিন্তু প্রায় ৩ ডিগ্রী সেলসিয়াসের (৩৮ ফারেনহাইট) আশেপাশেই আছে। এন.পি.আর এর মতে প্রায় ৬০০০ জাহাজ ডুবির ঘটনা ঘটেছে উত্তর আমেরিকাতে। এর মধ্যে শুধুমাত্র লেক মিশিগানেই ডুবেছে ১৫০০।

কোস্ট গার্ডের একজন পাইলট, চার্লি উইলসন এন.পি.আর’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন- “আকাশ থেকে ডুবে থাকা জাহাজ পর্যবেক্ষণ করা একটা সাধারণ ব্যাপার। কিন্তু একসঙ্গে এতগুলো দেখা সাধারণ নয়, যতগুলো আমরা এবার দেখেছি!”
অসাধারণ ছবিগুলো ইউ.এস কোস্ট গার্ডের ট্রাভারস সিটি বিমান ঘাঁটির ফেসবুক পেজে শেয়ার করা হয়েছে। এ্যালবামের নাম দেয়া হয়েছে- “ডুবে থাকা জাহাজের রবিবার” নামে।

আগে থেকেই পরিচিত এমন কিছু জাহাজের ধ্বংসাবশেষ চিহ্নিত করা হয়েছে। যেমন “জেমস ম্যাকব্রাইডের” অবশিষ্টাংশ। জাহাজটি ১৮৫৭ সালের ১৯শে অক্টোবর, একটি ঝড়ে লেকের অগভীর জলে ডুবে যায়।

2

অগভীর জলে ডুবে থাকা আরো একটি পরিচিত জাহাজ- “দ্যা রাইজিং সান”। এটি ১৯১৭ সালে ডুবে যায়। সৌভাগ্যজনকভাবে এর ৩২ জন আরোহীর সবাইকে উদ্ধার করা সম্ভব হয়েছিলো। একদম প্রথম ছবিটা রাইজিং সানের। অবশ্য, বাকি জাহাজগুলোকে শনাক্ত করতে বেশ বেগ পেতে হয়েছে। ধারণা করা হচ্ছে, তাদের একটি সম্ভবত ১৯৬০ সালের “দ্যা ফ্রান্সিস্কো মোরাযেন” নামের একটি সামুদ্রিক মালবাহী জাহাজের।

আর এই ছবিটি, ১৯০৩ সালে হারিয়ে যাওয়া “দ্যা ওয়াটার এল.ফ্রস্ট” নামের একটি কাঠের স্টিমারের।

5

Image: US Coast Guard Air Station Traverse Cit

আপনি যদি ডুবন্ত জাহাজ নিয়ে ব্যক্তিগতভাবে গোয়েন্দাগিরি করতে আগ্রহী হন, তাহলে ম্যানিটু প্যাসেজের একটা মানচিত্র দেখতে পারেন। মানচিত্রে ডুবে যাওয়া পরিচিত জাহাজগুলোর অবস্থান চিহ্নিত করে দেয়া আছে। ম্যানিটু প্যাসেজ, জাহাজডুবি দুর্ঘটনার জন্য লেক মিশিগানের সবচেয়ে পরিচিত স্পটগুলোর একটি। এই ছবিগুলোর অধিকাংশই লিল্যান্ড সমুদ্রতটের সর্ব-উত্তরের “স্লিপিং বেয়ার” পয়েন্টে তোলা।

Reference:
Original Article – Science Alert

Comments

আপনার আরো পছন্দ হতে পারে...

মন্তব্য বা প্রতিক্রিয়া জানান

সবার আগে মন্তব্য করুন!

জানান আমাকে যখন আসবে -
avatar
wpDiscuz