আমাদের পৃথিবীর নতুন ঠিকানা লানিয়াকেইয়া ও দ্য গ্রেট এট্রাক্টরের আসল কেরামতি

computer-generated-image-laniakea-supercluster

আমাদের আকাশগঙ্গা ছায়াপথ (Milky Way Galaxy)-কে আগে ভার্গো ক্লাস্টারের অংশ বলে ধারণা করা হত। কিন্তু নতুন গবেষণায় দেখা গেছে, ভার্গো ক্লাস্টার ছিল অন্য বড় ক্লাস্টারের ছোট অংশ যার সাইজ ভার্গোর চাইতে ১০০ গুণ বড়। সেই অপেক্ষাকৃত বড় গ্যালাক্টিক ক্লাস্টারের মধ্যে ছায়াপথ দেখতে ক্ষুদ্র বিন্দুর মতন। সুপারক্লাস্টার (SuperCluster) হলো একটা গুচ্ছ যেখানে অসংখ্য ছায়াপথ জোটবদ্ধভাবে থাকে। আমাদের জন্য এর নাম দেয়া হয়েছে Laniakea, হাওয়াই-এর ভাষায় যার অর্থ “অপরিমেয় স্বর্গ “।

এই সুপারক্লাস্টারের ব্যাস ৫২০ মিলিওন আলোকবর্ষ ও এতে প্রায় ১ লক্ষ গ্যালাক্সি আছে। আমাদের গ্যালাক্সি এর এক কোণায়। তুলনা করার জন্য বলা যায় আমাদের মহাবিশ্বের ব্যাস ৯০ বিলিওন আলোকবর্ষ। এই প্রথম ২০১৪ সালে বিজ্ঞানীরা এত বিস্তারিত ত্রিমাত্রিক ম্যাপ তৈরি করতে সক্ষম হন। নিচের ছবিতে বিন্দু দিয়ে আমাদের গ্যালাক্সি কোথায় ও এর গতিবেগ কোন দিকে তা দেখা যাচ্ছে।

বিজ্ঞানীরা ৮০০০ গ্যালাক্সির গতিবেগ হিসাব করে তা থেকে মহাবিশ্বের সম্প্রসারণ বিয়োগ করেন। করলে দেখা যায় বিপুল ভরের মহাকর্ষের টানে এসব গ্যালাক্সি একটি নির্দিষ্ট বিন্দুতে আসছে। এই বিন্দুটিই “দ্য গ্রেট এট্রাক্টর” যার আরেকটি নাম Norma-Hydra-Centaurus।

2-views-laniakea-supercluster

“আমরা একটি বিশাল মহাজাগতিক জালে জড়িয়ে আছি, যেখানে প্রতিটি গ্যালাক্সিই একটি লতার সাথে একে অন্যের সাথে আবদ্ধ।” বলেন মূল লেখক Brent Tully

ছবিতে দেখা যাচ্ছে ৮০০০ গ্যালাক্সিই বিভিন্ন সুতার মত গঠনে আবদ্ধ ও দ্য গ্রেট এট্রাক্টরের দিকে ধাবিত হচ্ছে। এটা এখন সুপারক্লাস্টারের নতুন সংজ্ঞা।
laniakea_supercluster_youarehere.jpg.CROP.original-original
শুধু তাই নয়, আমাদের সুপারক্লাস্টারের সীমা যেখানে শেষ, সেখানেই শুরু আরো তিনটি সুপারক্লাস্টেরের সীমা – শেপলি, কোমা ও পারসেউস-পিসেস। নীল অংশ বিশাল ফাঁকা স্থান নির্দেশ করছে।
তাহলে দ্য গ্রেট এট্রাক্টর হল একটি বিশাল উপত্যকার মতন যেখানে লাইনাকেইয়ার ভিতরের সকল গ্যালাক্সি নদীর মত প্রবাহিত হচ্ছে ও ভিতরে পানি ফেলছে, যা একমাত্র গন্তব্যস্থল।

Source:
Nature, Space.com, Sky and Telescope, Nasa.

1 মন্তব্য on "আমাদের পৃথিবীর নতুন ঠিকানা লানিয়াকেইয়া ও দ্য গ্রেট এট্রাক্টরের আসল কেরামতি"

সাজান:   সবচেয়ে নতুন | সবচেয়ে পুরাতন | সর্বোচ্চ ভোটপ্রাপ্ত
সুজন বিশ্বাস
অতিথি

বিগ ব্যঙ থিয়রি অনুযায় আমাদের মহা বিশ্ব সদা সম্প্রসারণশীল, মানে ছায়াপথ সমূহ একটি অপরটির থেকে দূরে সরে যাচ্ছে,
কিন্তু এই গ্রেট এট্রাক্টর দেখছি ছায়াপথ সমূহ সুপার ক্লাস্টারের কেন্দ্রে দিকে ধাবিত হচ্ছে,
এটা কি বিগ ব্যঙ থিয়োড়ির বিপরীতে যাচ্ছে না?