নাভাহো স্যান্ডস্টোন – প্রকৃতি নামক শিল্পীর রাসায়নিক রংতুলির ক্যানভাস

1186895_553984647995917_905692148_n

গ্লেন ক্যানিয়নের এই অংশটি, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বিখ্যাত এবং অসাধারণ কিছু ভূতাত্ত্বিক স্থাপত্য তৈরি করেছে। ক্যানিয়নল্যান্ডস, ক্যাপিটল রিফ, আর জায়ন ন্যাশনাল পার্কের প্রত্যেকটিই এই মনোমুগ্ধকর শিলাগুলোর ফলাফল। এই শিলাগুলো এসেছে ট্রায়াসিক যুগের শেষ এবং জুরাসিক যুগের প্রথম দিক থেকে। সেই সময় এই এলাকাগুলো সাহারার মতই মরুভূমি ছিলো। আর এর বেলেপাথর (sandstone) এসেছে, সেই বালির সাগর থেকে শুকিয়ে শক্ত হয়ে যাওয়া পাথর থেকে।

এর প্রাথমিক ব্যাপ্তি ছিল বিশাল – ইউটাহর পুরো অংশ ছাড়াও, নিউ মেক্সিকো, অ্যারিজোনা, কলোরাডো, আর ওয়াইওমিং এর কিছু অংশ জুড়ে ছিল এর বিস্তার। এখানে নানা রঙের সমাহার দেখা যায়। কারণ, স্তরীভূত হওয়ার পর থেকে, প্রায় ১৯০ মিলিয়ন বছর ধরে মাটি আর পানির সাথে নানা ধরনের ক্রিয়া বিক্রিয়া চলেছে এই জায়গায়। রঙের তারতম্য হবার কারণ হলো, বালির কণার ফাঁকে ফাঁকে আয়রন অক্সাইড চুঁইয়ে চুঁইয়ে প্রবেশ করা; আবার বেরিয়ে যেতে থাকা তেল আর পানির সংস্পর্শে এসে কোথাও কোথাও বের হয়ে যাওয়া। যেখানে যেখানে পানি ভিন্ন পরিবেশ পেয়েছে, সেখানে আবারো আয়রন জমা করেছে, এবং শিলার সেই জায়গাটার রঙ গাঢ় করে তুলেছে।

তাই, প্রকৃতি নামক শিল্পীর আঁকা হরেক রঙের যে ক্যানভাস আমরা দেখছি, তার কারণ হচ্ছে পানি সরে যাওয়ার পর রয়ে যাওয়া বিভিন্ন ধরনের আর বিভিন্ন পরিমাণের আয়রন মিনারেলস। যুগযুগান্তর আগে, ঠিক কোথায় কোথায় কোন কোন রাসায়নিক পদার্থ মিশ্রিত পানি প্রবাহিত হয়েছিলো, তার সাক্ষী হয়ে টিকে আছে এই শিলাগুলো।

এই বেলেপাথরে যে যার্কনস (Zircons) পাওয়া যায়, তার জন্ম অ্যাপাল্যাচ্যান পর্বতমালায় (Appalachians, অনেকে অ্যাপালেশিয়ান বললেও ঐ এলাকার মানুষ এটাকে অ্যাপাল্যাচ্যান বলে)… সেই যার্কনস সাক্ষী দেয়, এখানে পুব থেকে পশ্চিমে, আকৃতিতে প্রায় মিসিসিপি নদীর মত একটা নদী বয়ে চলেছিলো সেই জুরাসিক যুগে।

এটা নিয়ে আমাদের পরবর্তী পোস্ট – এস্কালান্তে (Escalante) ন্যাশনাল মনুমেন্ট এর সুবিশাল সিঁড়ি

References:
Original post – The Earth Story
Image credit, boundary between leached and iron rich strata, Snow Canyon State Park, Utah: Utah Geological survey
Read more, The sandstone , Geological trails guide Snow Canyon

Comments

মুশাররাত শামা

মুশাররাত শামা

Doctor-in-the-making.

আপনার আরো পছন্দ হতে পারে...

মন্তব্য বা প্রতিক্রিয়া জানান

সবার আগে মন্তব্য করুন!

জানান আমাকে যখন আসবে -
avatar
wpDiscuz