কনডিওর ম্যাসিফ(Kondyor Massif): সাইবেরিয়ায় এক বিস্ময়কর স্থান

প্রথম দেখায় এটিকে আগ্নেয়গিরি বা উল্কাপাতের ফলে সৃষ্ট গর্ত মনে হতে পারে,কিন্তু সাইবেরিয়ায় অবস্থিত ছবির এই ১০ কিমি দীর্ঘ বৃত্তটি আসলে ভূপৃষ্ঠের অভ্যন্তরে অত্যন্ত অল্প পরিমাণের সিলিকাসমৃদ্ধ ম্যাগমার উঠে আসার ফলে তৈরি হয়েছে। এই ম্যাগমা উঠে এসেছিলো আজ থেকে প্রায় এক বিলিয়ন বছরেরও আগে।

10628120_821153931263317_8601685334749979302_n

মাটির নিচ থেকে ভূ-পৃষ্ঠে এসে পৌঁছেছিলো Siberian craton-এর Archaean মেটা-পাললিক শিলায়। উঠলো, সেখানেই রয়ে গেলো, ধীরে ধীরে পরিণত হলো স্ফটিকে (সেই সাথে এর আশেপাশের পাথরকে পুড়িয়ে এক ধরনের শক্ত রূপান্তরিত শিলায় পরিনত করলো, যার নাম hornfels)
এর চারপাশের শৈলশিরা ৬০০ মিটার উঁচু,এবং এর চূড়ার রয়েছে এক বিরল ভূতাত্ত্বিক রসায়ন যার কারণে এটি থেকে প্রবাহিত বরফগলা নদীতে সৃষ্টি হয়েছে পৃথিবীর সর্ববৃহৎ প্লাটিনাম প্লেইসার মজুতগুলোর একটি। এটি রাশিয়ার দূরপ্রাচ্যে বিশাল বিস্তৃত জায়গায় Khabarovsk ও Yakutsk-এর মধ্যে অবস্থিত যার চূড়া থেকে ভূমিত্বকের আবরণ সরে গেছে বিলিয়ন বছরের ধীর ভূমিক্ষয়ের মাধ্যমে।

আপনারা যারা igneous petrology ক্লাস করেছেন তারা হয়তো সাউথ আফ্রিকার Bushveld intrusion-এর মত জায়গার পাতলা প্রস্থচ্ছেদ দেখে থাকবেন। এগুলো মুলত dunite-এর তৈরি যা এক ধরনের বিশুদ্ধ স্ফটিককৃত olivine দ্বারা গঠিত dunite এর তৈরি। এই intrusionগুলো সাধারণত পদার্থবিদ্যা ও রসায়নের নিয়মে পরিচালিত এক ধরনের জটিল zoning dance ও magma chamber-এর জটিল অবস্থা পরিবর্তনের পর বাইরের দিক থেকে ভেতরের দিকে স্তরে স্তরে স্ফটিকীভূত হয়।

গত বছর এখানে উৎপাদিত হয় ৪ টন ধাতু যার মধ্যে ছিল প্লাটিনাম ও লোহার সোনার প্রলেপে আবৃত কিছু বিরল আকরিকের নমুনা যা নদীতে বিশুদ্ধ ধাতু আকারেই পাওয়া যায়। বেশ কিছু বিরল প্লাটিনাম গ্রুপ (platinum, rhodium, iridium ইত্যাদি) খনিজের নামকরণ এখানকার আবিষ্কার থেকে করা হয়েছে,যার বেশ কিছু শুধু এখানেই পাওয়া যায়।

Konderite হল copper, platinum, rhodium, lead, and sulphur-এর এক ধরনের খনিজ মিশেল যা এখানকার অনন্য ভূতাত্ত্বিক রসায়ন ও স্ফটিকীকরণের পরিস্থিতির স্বাক্ষর।

মূল লেখক – Loz, The Earth Story

Reference:

মূল পোস্ট 

Image credit: NASA

Comments

আপনার আরো পছন্দ হতে পারে...

মন্তব্য বা প্রতিক্রিয়া জানান

সবার আগে মন্তব্য করুন!

জানান আমাকে যখন আসবে -
avatar
wpDiscuz